বাংলা ব্লগ থেকে কি কি উপায়ে আয় করা যায়?

আস্ সালামু অলাইকুম। itblog360 এর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। বরাবরের মত আমি নাসিম পারভেজ আপনাদের আবারো বাংলা ব্লগ থেকে কি কি উপায়ে আয় করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো৷ আপনি যদি ব্লগিং করে বাংলা ব্লগ থেকে আয় করতে চান তবে পুরো পোস্ট টি মনোযোগ দিয়ে পড়বেন।

 বাংলা ব্লগ থেকে কি কি উপায়ে আয় করা যায়?

আপনারা হয়তো ব্লগিং করে আয় করার কথা নিশ্চয় শুনেছেন! অনলাইন থেকে আয় করার জনপ্রিয় এবং সহজ পেশা হলো ব্লগিং করে আয়৷ ব্লগিং করে অনেকে সফলতা পেয়েছে এবং তারা প্রতি মাসে হাজার – হাজার ডলার আয় করতেছে। আপনি হয়তো ভাবতে পারেন বাংলা ব্লগিং এ সফলতা অর্জন করা অনেক কঠিন?.. না ভাই ইংরেজি ব্লগিং এর সাথে সাথে বাংলা ব্লগিং এর কদরও অনেক বেড়েছে। 

দুঃখের বিষয় এটাই যে বাংলা ব্লগিংএ সিপিসি অনেকটা কম থাকে যার জন্য ইনকাম টা একটু কম হয়৷ কিন্তু আপনি যদি লেগে থাকতে পারেন, সফলতা নিশ্চিত। বাংলায় একটা প্রবাদ আছে – অপেক্ষার ফল মিষ্টি হয়। ব্লগিং এর ক্ষেত্রে কখনো ইনকাম এর দিকে ফোকাস দিবেন না, সব সময় ফোকাস দিবেন ভিজিটর এর দিকে। আপনার ব্লগে যত বেশি ভিজিটর আসবে তত বেশি ইনকাম হবে।

ব্লগ থেকে আয় করার সহজ ৫ টি উপায়

১। Google Adsense

২। Affiliate Marketing

৩। Local Sponsor

৪। Paid Gust Post

৫। Other Advertisements Platforms

 

গুগল এডসেন্স কী? What is Google Adsense?

গুগল এডসেন্স হলো গুগলের এড নেটওয়ার্ক। গুগল প্রথমে এডওয়ার্ড এর মাধ্যমে বিভিন্ন কোম্পানির কাছে থেকে বিজ্ঞাপন নিয়ে সেগুলো বিভিন্ন ওয়েব সাইটে পাবলিশারদের কাছে দিয়ে থাকে। 

আপনি চাইলে আপনার ব্লগে মানসম্মত এবং ইউনিক কনটেন্ট পাবলিশ করে গুগল এডসেন্স এর মাধ্যমে আয় করতে পারেন। বার্তমানে ৮৫% ব্লগার গন গুগল এডসেন্স এর মাধ্যমে আয় করে থাকেন।

গুগল এডসেন্স এর মাধ্যমে আপনার ব্লগে  Pey Per Click, এবং ভালো সিপিসির (CPC) বিজ্ঞাপন দেখিয়ে  মাসে হাজার হাজার ডলার আয় করতে পারবেন।

গুগল এডসেন্স থেকে আয় করার মূল মন্ত্র হলো ভিজিটর। আপনার ব্লগে যত বেশি ভিজিটর আসবে তত বেশি ইনকাম হবে।৷ একটা সময় ছিলো গুগল বাংলা ওয়েবসাইট সাপর্ট করতো না কিন্তু ইদানিং বাংলা ব্লগেও এডসেন্স এপ্রুভাল দিয়ে থাকে৷ আপনি বাংলা ব্লগ থেকে এডসেন্স এর মাধ্যমে ভালো একটা প্রফিট আয় করতে পারবেন।

Affiliate Marketing করে ইনকাম

বাংলা ব্লগ থেকে আয় করার অন্যতম আর একটি আয়ের প্রক্রিয়া হলো এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) এফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনার ব্লগে অধিক পরিমানে ভিজিটর প্রয়োজন। 

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করার জন্য আপনাকে বিভিন্ন ডিজিটাল প্রডাক্ট (Domain, Hosting, Online Shoping, Website theme, software, etc) নিজির ব্লগের ভিজিটরদের কাছে এফিলিয়েট লিংক এর মাধ্যমে ক্রয় করার জন্য বলতে হবে। যদি আপনার ব্লগের কোন ভিজিটর ঐ প্রোডাক্ট ক্রয় করে তখন আপনি ভালো পরিমান কমিশন পাবেন। 

এফিলিয়েট মার্কেটিং কি? কিভাবে আয় করবেন?

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে কত টাকা আয় করতে পারবেন? বিস্তারিত জানতে এখানে ক্লীক করুন।

Local Sponsor করে ইনকাম

বাংলা ব্লগের মাধ্যমে আয় করার জন্য Local Sponsor জনপ্রিয় একটি পক্রিয়া। আপনার আশেপাশের মানুষ বা অনলাইনের কোন কম্পানি যদি তাদের ব্যাবসাকে প্রোমোট করার জন্য আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে থাকে তখন তাকে Local Sponsor বলা হয়।

 আপনার ব্লগ সাইট টি যদি ভালো পর্যায়ে চলে আসে এবং প্রচুর পরিমানে ভিজিটর আসতে থাকে তখন আপনি বিভিন্ন কোম্পানি থেকে Sponsor পেতে পারেন।

কত টাকা পাবেন? কত দিন বিজ্ঞাপনটি আপনার ব্লগে দেখাবেন? এসব কিছুই একটি ডিলের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে।

 

Paid Gust Post করে ইনকাম

ব্লগে আয়ের অন্যতম এবং অতি জনপ্রিয় একটি মাধ্যম হলো Paid Guest Post। আপনার ওয়েব সাইটের পেজ অথরিটি বেশি থাকে এবং ডেইলি ভিজিটর লক্ষাধীক হয় Guest Posting এর মাধ্যমে আয় করতে পারবেন। 

Guest Posting হলো এমন একটা প্রক্রিয়া যেখানে একজন ব্লগার অন্য একটি ব্লগে আর্টিকেল পাবলিশ করে এবং আর্টিকেল এর মধ্যে তার ওয়েবসাইট লিংক বিল্ড করে ব্যাকলিংক তৈরি করে এবং সেই সাথে কিছু ভিজিটরও তার ব্লগ সাইট বা ওয়েব সাইটে প্রবেশ করে।

Guest Posting এর গুরুত্বপূর্ণ লাভ হলো ব্যাকলিংক তৈরি করা। ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজে নিয়ে আসার জন্য ব্যাকলিংক অধিক হওয়া জরুরি। যার ওয়েবসাইটে যত বেশি ব্যাকলিংক তার ওয়েবসাইট গুগল রোবটের কাছে তত বেশি জনপ্রিয়। Guest Posting করে ব্লগাররা তাদের সাইট এর জন্য ব্যাকলিংক বাড়িয়ে নিতে পারবেন এবং গুগলের কাছে আপনার আপনার ওয়েবসাইটকে রেংক করাতে পারবেন।

যে বিষয় নিয়ে কথা বলছিলাম Guest Posting করে আয়, প্রত্যেক ব্লগারদের জন্য আয় করার একটা সুযোগ থাকে guest posting করে আয় করার। এর জন্য প্রথমে আপনাকে, আপনার ওয়েবসাইট কে পজিশন মত দাড় করাতে হবে এবং সেই সাথে ভিজিটর নিয়ে আসতে হবে তারপরেই অন্য ব্লগারগন আপনার ওয়েবসাইটে টাকা দিয়ে Guest post করতে রাজি হবে।

Other Advertisements Platforms

প্রতিটি ব্লগারের একটা স্বপ্ন থাকে যে সে গুগল এডসেন্স থেকে আয় করবে। কিন্তু অনেক সময় এ স্বপ্ন পূরন হয় আমাদের কিছু ভুলের জন্য। আমাদের কমন একটা ভুল তা হলো আমরা পরিশ্রম করতে ভালোবাসি না। আমরা সব সময় আয় করার জন্য শর্টকাট রাস্তা বের করতে চাই। ঠিক তেমনই ব্লগিং করার জন্য আমরা কষ্ট করে আর্টিকেল লিখতে চাই না, অন্যের কনটেন্ট চুরি করে নিজের ওয়েবসাইটে দিয়ে থাকি আর তার পরই আমরা গুগলের কাছে আবেদন করি গুগল এডসেন্স এর জন্য। কিন্তু গুগল ঠিকই বুজে ফেলে বার বার রিজেক্ট করে দেই। 

অবশেষে হাল ছেড়ে দেয়। কিন্তু চাইলে আপনারাও ইনকাম করতে পারবেন গুগলের মত কিছু অন্য কোম্পানি থোকে। গুগল এডসেন্স ছাড়া ইনকাম করার জন্য জনপ্রিয় কিছু ওয়েবসাইট হলো infolinks, Media.net, Yllix.com, Propeller

এই কোম্পানি গুলো থেকে নিজের ব্লগে বিজ্ঞাপন দেখিয়ে একটা ভালো পরিমান আয় করতে পারবেন।

আপনি যদি গুগল এডসেন্স না পান এবং এ এফিলিয়েট করেও যদি  আয় করতে না পারেন তবে এই কোম্পানি গুলো থেকে নিজের ব্লগে আয় করে আয় করতে পারেন।

 

শেষ কথা:

ব্লগিং করে আয় করার ৫ টি সহজ উপায়। উপরে আমরা ব্লগিং করে আয় করার জন্য ৫ টি উপায় নিয়ে আলোচনা করেছি। ব্লগিং করার জন্য সবার আগে যে জিনিস টি প্রয়োজন তা হলো ভিজিটর। যদি ভিজিটর না থাকে তাহলে কোন ভাবেই ইনকাম করতে পারবেন না। তাই আয় দিকে ফোকাস না দিয়ে ভিজিটর এর দিকে ফোকাস দেন। যদি আপনার ব্লগে ভিজিটর থাকে উপরের ৫ টি পথই আপনার জন্য। গুগল থেকে ভিজিটর নেওয়ার জন্য আগে ব্লগ সাইটটি সুন্দর মত SEO করুন।

কিভাবে SEO করবেন? আমাদের ব্লগ সাইট টি ঘুরে দেখুন তাহলে পেয়ে যাবেন।

Share on:
Avatar

আমি এই ব্লগ সাইটটির প্রতিষ্ঠাতা। এই ব্লগে টিপস & ট্রিক, ফ্রিনেট অফার সহ আরো অনেক কিছুর উপর সঠিক ও নির্ভুল তথ্য দেওয়া হয়।

Leave a Comment

error: Content is protected !!