অত্যন্ত সুন্দর সুন্দর কিছু ফুলের ছবি download । Fuler Pictures Chobi Free Download

ফুলের ছবি, ফুলের পিকচার, Phulera chobi, ফুলের ছবি download , ফুলের ছবি ডাউনলোড : ফুল সৌন্দর্যের প্রতীক। এমন লোক পাওয়া যাবে না যে ফুল ভালোবাসে না ।  বিশেষ মুহুর্তে আমরা সবাই কম বেশি ফুলের ছবি বা ফুলের ছবি পিকচার খুঁজে থাকি। অনেক ক্ষেত্রে মন ভালো না থাকলে সুন্দর সুন্দর ফুলের ছবি দেখলে মন ভালো হয়ে যায়। এছাড়াও  সোশ্যাল মিডিয়ার যুগে অনেক সময় ফেসবুকে ফুলের ছবি আপলোড করা দরকার হয়। এই জন্য ইন্টারনেট থেকে অনেক সময় নিজের পছন্দের সুন্দর সুন্দর ফুলের ছবি download করে নিতে হয়। প্রাচীনকাল থেকে শুরু করে বর্তমান যুগের কবি ও সাহিত্যিকরা ফুল নিয়ে অসংখ্য প্রেম ভালোবাসার কবিতা বা সাহিত্য লিখে গেছেন। একটা প্রবাদ আছে ফুল নিয়ে , যে ব্যক্তি ফুলকে ভালোবাসে না, সে মানুষকেও ভালবাসতে পারে না। তাই আজকের এই পোষ্টটি সাজিয়েছি অত্যন্ত সুন্দর সুন্দর কিছু ফুলের ছবি download । Fuler Pictures Chobi Free Download এই শিরোনামে। আশা করি আপনাদের ভালো লাগবে।

তো চলুন শুরু করা যাক

ফুলের ছবি সুন্দর সুন্দর। ফুলের ছবি ডাউনলোড

ফুলের ছবি ডাউনল। ফুলের ছবি download

মানুষ প্রকৃতির নিয়মেই সুন্দরের পূজারী। আর ফুলকে দেখা হয় সৌন্দর্যের প্রতীক হিসাবে তাই এমন লোকের সংখ্যা খুব কমই আছে যে ফুলকে ভালোবাসে না। আপনি যদি ফুল পছন্দ করেন  এবং বিভিন্ন ধরনের ফুলের ছবি খুঁজে থাকেন, তাহলে এই পোস্টটি আপনার কাজে দিবে। আমার আজকের পোস্ট থেকে আপনি আকর্ষণীয় কিছু ফুলের ছবি download করে নিতে পারবেন।

ফুলের ছবি, নাম ও পরিচিতি – ফুলের ছবি ডাউনলোড

আজকের পোস্টটিতে ফুলের ছবি download করা ছাড়াও  পাবেন ফুলের ছবি ও নাম, ফুলের পরিচিতি। পৃথিবীতে কত যে সুন্দর সুন্দর ফুল রয়েছে তা বলে বুঝানো যাবে না কারণ সব ফুল আমরা কখনো দেখিনি বা দেখার সৌভাগ্য হয়নি। পৃথিবীর কথা ছেড়েই দিলাম আমাদের দেশে যে সকল ফুল জন্মে তার সবগুলোই কি আমাদের পরিচিত? না সব ফুল আমরা দেখিনি বা অনেক ফুল সম্পর্কে আমরা জানিও না।

বাস্তবতা হলো ঘুরে ফিরে আমরা কয়েকটি ফুলই আমরা চিনি মাত্র! বেশিরভাগ ফুলই আমাদের অপরিচিত। তাছাড়া দেখলেও নাম বলতে পারবোনা। চলুন আমরা ফুল ভালবাসি তারা বেশ কিছু ফুলের পরিচিতি জেনে নিই।

লাল গোলাপ ফুলের ছবি ডাউনলোড করবো। সুন্দর সুন্দর ফুলের ছবি download করুন

পৃথিবীতে অনেক ধরনের গোলাপ ফুল রয়েছে। কিন্তু লাল গোলাপের প্রতি মানুষের আকর্ষণটা একটু আলাদা বা অন্য রকম। কারণ লাল গোলাপকে বলা হয় ভালোবাসার সবচাইতে উত্তম প্রতীক। আদিকাল থেকে প্রেমিক-প্রেমিকার ক্ষেত্রে ভালোবাসার প্রকাশের উত্তম মাধ্যম হিসেবে ব্যবহার হয়ে থাকে লালা গোলাপ । প্রতি বছর ১৪ই ফ্রেব্রুয়ারি ভেলেনটাইন দিবসে ভালোবাসার প্রতিক হিসেবে প্রচুর পরিমানে লাল গোলাপ বিনিময় হয়ে থাকে। নিচে কিছু  আকর্ষণীয় ফুলের পিক লাল গোলাপ ফুলের ছবি দিলাম আশা করি আপনাদের ভালো লাগবে।

গোলাপ ফুলের ছবি
                                                                       গোলাপ ফুলের ছবি
লাল গোলাপ ফুলের ছবি hd
                                                                       লাল গোলাপ ফুলের ছবি hd

শাপলা ফুলের ছবি। সুন্দর সুন্দর পিক দেখান।ফুলের ছবি download

শাপলা আমাদের জাতীয় ফুল যার ইংরেজি নাম Water lily। বাংলাদেশে শাপলা ফুল চেনে না এমন কেউ  আছে বলে মনে হয়না। আমাদের দেশের খাল, বিল, হাওড়,নদী সর্বত্রই শাপলা ফুল দেখা যায়। এই ফুলের সৌন্দর্য দেখে আমরা সবাই বিমোহিত। সারা বিশ্বে  প্রায় আশিটি জাতের শাপলা ফুল রয়েছে। এর মধ্য থেকে  আমাদের জাতীয় ফুল হিসেবে নির্বাচন করা হয়েছে সাদা শাপলাকে।   এছাড়াও  বাংলাদেশের সর্বত্র কম বেশি লাল শাপলা ফুলও চোখে পড়ে। শাপলা ফুল এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এটি পানিতে জন্মে। জাতীয় ফুল হিসেবে বিশেষ মর্যাদার অধিকারী শাপলা ফুল। শাপলা ফুলের ছবি বাধায় করে অথবা শাপলা ফুলের ছবি দিয়ে ক্যালেন্ডার তৈরি করে ঘরের দেয়ালে ঝুলিয়ে রাখলে ঘরের সৌন্দর্য বহুগুনে বৃদ্ধি পাবে।

শাপলা ফুলের ছবি
                                                                 শাপলা ফুলের ছবি

ডালিয়া ফুলের ছবি। ফুলের ছবি ডাউনল।ফুলের ছবি download

ডালিয়া ফুলের ছবি- ডালিয়া ফুল যার বৈজ্ঞানিক নাম Dahlia Variailis। ডালিয়া ফুলের অপরুপ সৌন্দর্য দিয়ে দিন দিন সবার প্রিয় হয়ে উঠেছে। অসাধারণ সুন্দর ফুল ডালিয়ার  জন্মস্থান মধ্য আমেরিকা এবং মেক্সিকো। ডালিয়া ফুল সাধারণত  শীতকালীন মৌসুমি ফুল। অন্যান্য ফুলের তুলনায়  এই ফুল অনেক বড়,অসম্বব সুন্দর এবং আকর্ষণীয় রঙের হয়।  মেক্সিকোর জাতীয় ফুল হলো ডালিয়া ফুল।  সারাবিশ্বে এই ফুলের ৪২ টি প্রজাতি এবং ১১টি জাত আছে। ডালিয়া ফুলের আকার পরিবর্তনশীল। ডালিয়া ফুলের কয়েকটি জাত হলো অ্যানেমিন ফাওয়ার্ড ফুল, কলারেট ফুল, পিওনি ফাওয়ার্ড ফুল, ইন ফরমাল ডেকোরেটিভ ফুল, ডবল শো ফ্যান্সি ফুল, পম্পন ফুল, রয়্যাল হোয়াইন ফুল ইত্যাদি । ডালিয়া ফুলের ছবি বাধায় করে অথবা ডালিয়া ফুলের ছবি দিয়ে ক্যালেন্ডার তৈরি করে ঘরের দেয়ালে ঝুলিয়ে রাখলে ঘরের সৌন্দর্য বহুগুনে বৃদ্ধি পাবে। এছাড়াও ডালিয়া ফুলের ছবি দিয়ে ম্যাজিক মগ বা সিরামিক প্লেট ও তৈরি করা যায়।

ডালিয়া ফুলের ছবি
                                                               ডালিয়া ফুলের ছবি

বেলি ফুলের ছবি।সুন্দর সুন্দর পিক।ফুলের ছবি download

বেলি ফুলের ছবি- বেলি ফুল যার ইংরেজি হলো Arabian jasmine এবং বৈজ্ঞানিক নাম হলো  Jasminum sambac । বেলি একটি সুগন্ধী সাদা রং এর ফুল। বেলি ফুল গাছের পাতা একক ও গাঢ় সবুজ রংয়ের হয় এবং গাছের উচ্চতা এক মিটারের মতো হয়। সাধারণত গ্রীষ্ম ও বর্ষার সময় এই ফুল ফোটে। ফুলের আকার ও গড়ন অনুসারে আমাদের দেশে তিন জাতের বেলি ফুল পাওয়া যায়। আমাদের দেশে মেয়েদের অলংকার হিসেবে বেলি ফুলের ব্যাপক ব্যবহার পরিলক্ষিত হয়।  এছাড়াও ফুলের তোড়া ও মালা তৈরিতে এর অধিক ব্যবহার করা যায় । বেলি ফুলের ছবি বাধায় করে অথবা বেলি ফুলের ছবি দিয়ে ক্যালেন্ডার তৈরি করে ঘরের দেয়ালে ঝুলিয়ে রাখলে ঘরের সৌন্দর্য বহুগুনে বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

বেলি ফুলের ছবি
                                 বেলি ফুলের ছবি

কদম ফুলের ছবি। ফুলের ছবি সুন্দর সুন্দর।ফুলের ছবি download

কদম ফুলের ছবি-কদম ফুলের বৈজ্ঞানিক নাম  Anthocephalus indicus  ও  ইংরেজি বলে  burflower treelaranLeichhardt pine। কদম ফুলকে আমরা সবাই চিনি। আমাদের দেশের গ্রাম গঞ্জে ছোট ছেলে-মেয়েরা এই ফুল দিয়ে খেলা করে। বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই দেখা পাওয়া যায় কদম ফুলের। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর কদম ফুলের মাহাত্ম্য মর্মে মর্মে উপলব্ধি করতে পেরেছিলেন বেশ ভালোভাবে। বনে জঙ্গলে  অবহেলায় জন্ম নেয়া এই ফুলকে তিনি তার  গানের মাঝে নিয়ে এসে প্রকৃতি ও ফুল প্রেমীদের যেন চোখ খুলে দিয়েছেন। বর্ষাকাল অর্থাৎ আষাঢ়, শ্রাবণ মাস  কদম ফুল ফোটার আদর্শ সময়। আমাদের দেশের অনেক জায়গায় কদম ফুলের ছবি দিয়ে বাধায় করা ওয়াল ক্যালেন্ডার শোভা পায়।

কদম ফুলের ছবি
                                 কদম ফুলের ছবি

পদ্ম ফুলের ছবি। ফুলের পিক। ফুলের ছবি download

পদ্ম ফুল ফুলের ছবি- পদ্ম ফুল যার ইনরেজী নাম  Lotus । পদ্ম ফুল হলো শাপলা ফুলের ন্যায় আরেকটি জলজ প্রজাতির ফুল। অনেকেই এই ফুলকে জলজ ফুলের রাণী বলে থাকে।পদ্ম হলো ভারতের জাতীয় ফুল।এছাড়াও পদ্ম ফুল হিন্দু ধর্মাবলম্বীদের কাছে একটি পবিত্র ফুল।পদ্ম ফুলের রং সাধারনত  লাল, সাদা এবং গোলাপীর মিশ্রণ। বর্ষাকালে আর্থাৎ আষাঢ় শ্রাবণ মাসে পদ্ম ফুল ফোটা শুরু হয় এবং শরৎকালে বেশি পরিমাণে দেখা যায়।বাংলাদেশের সর্বত্রই যেখানে সারাবছর পানি থাকে সেখানে জলাশয়ে পদ্ম ফুল ফুটতে দেখা যায়। পদ্ম ফুলের ছবি বাধায় করে অথবা পদ্ম ফুলের ছবি দিয়ে ক্যালেন্ডার তৈরি করে ঘরের দেয়ালে ঝুলিয়ে রাখলে ঘরের সৌন্দর্য বহুগুনে বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

পদ্ম ফুলের ছবি
                                     পদ্ম ফুলের ছবি

জবা ফুলের ছবি। ফুলের পিকচার

 জবা ফুলের ছবি-বাংলাদেশে খুৃঁজে পাওয়া মুশকিল যে জবা ফুলের নাম শোনেননি বা দেখেননি বা  জবা ফুল চেনেন না।  জবা ফুলের প্রধান বৈশিষ্ট্য হলো এই ফুলের রং সাধারণত লাল এবং গন্ধহীন। জবা ফুল দেখতে অনেক সুন্দর। বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই  গ্রাম গজ্ঞে কম বেশি জবা ফুলের গাছ চোখে পড়ে। সারা বছরই জবা ফুল ফোটে  তবে গ্রীষ্মকাল এবং শরৎকালে এ ফুল বেশি দেখা যায়।

জবা ফুলের ছবি

সূর্যমুখী ফুলের ছবি । ফুলের ছবি পিকচার

সূর্যমুখী ফুলের ছবি- বাংলাদেশে খুবই পরিচিত একটি ফুল হলো সূর্যমুখী যার ইংরেজী নাম Sunflower । সূর্যের দিকে মুখ করে থাকে বলেই এই ফুলকে সূর্যমুখী  ফুল বলা হয়।পূর্নবয়স্ক সূর্যমুখী ফুল  দেখতে খুবই সুন্দর এবং আকারে অনেক বড় । সূর্যমুখী ফুলের অনেক উপকারিতা রয়েছে।  সূর্যমুখী ফুলের বীজ ভোজ্যতেল হিসেবে ব্যবহার করা যায়। ভোজ্যতেল হিসেবে চাহিদা রয়েছে বিধায় সূর্যমুখী ফুল চাষ অনেক লাভজনক। ১৯৭৫ সাল থেকেই বাংলাদেশে সূর্যমুখী ফুল চাষ করা হচ্ছে বলে জানা যায়। কোলেস্টেরলের মাত্রা কম থাকায় সূর্যমুখী তৈল স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

সূর্যমুখী ফুলের ছবি
                                             সূর্যমুখী ফুলের ছবি

রজনীগন্ধা ফুলের ছবি। ফুলের ছবি ডাউনলোড

রজনীগন্ধা ফুলের ছবিরজনীগন্ধা ফুল ভালোবাসেননা এমন লোক মনে হয় খুঁজে পাওয়া মুশকিল। সাদা রঙের অত্যন্ত মনোমুগ্ধকর এ ফুল সর্বত্রই জনপ্রিয়। এই ফুলের রয়েছে প্রাণমাতানো সুবাস।বিভিন্ন উৎসব,অনুষ্ঠানে রজনীগন্ধা ফুলের রয়েছে ব্যাপক চাহিদা। আমাদের দেশে সারা বছরই এর চাহিদা থাকায় বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বাণিজ্যিকভাবে এই ফুলের চাষ হচ্ছে।

রজনীগন্ধা ফুলের ছবি
                                         রজনীগন্ধা ফুলের ছবি

শেষ কথা

ফুলকে ভালোবাসে না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। আমরা সবাই কম বেশি ফুল প্রেমিক। তাই ফুলের সম্বন্ধে সবারই কম বেশি জানার আগ্রহ রয়েছে। তাই আজকের এই পোষ্টটি ‘‘সুন্দর সুন্দর ফুলের ছবি download করুন খুব সহজেই” এই শিরোনামে প্রকাশ করা হয়েছে। আশা করি আপনারা অনেক ফুল সম্পর্কে জানতে পারবেন এবং সুন্দর সুন্দর ফুলের ছবি download করতে পারবেন।

Share on:
Avatar

আমি এই ব্লগ সাইটটির প্রতিষ্ঠাতা। এই ব্লগে টিপস & ট্রিক, ফ্রিনেট অফার সহ আরো অনেক কিছুর উপর সঠিক ও নির্ভুল তথ্য দেওয়া হয়।

Leave a Comment

error: Content is protected !!